Monday, August 22, 2016

কত রকম এই ট্রেডিং হয় এবং এটা আপনি কি ভাবে শুরু করবেন? - Part 2 / How many types of trading are there and how will you start investing - Part 2?




এবার আপনি নিজের ব্রাউসার economic times এর ওয়েবসাইট টা খুলুন এবং দেন দিকের সার্চ বার SBI  লিখলেই দেখতে পাবেন শেয়ার এর লিঙ্ক টা, নিচের পিকচার  আমি করে দেখিয়েছি,



এবার সেই স্টক তার নাম ক্লিক করলেই খুলে যাবে সেই স্টক রিলেটেড পেজ টা.



এই উপরের পিকচার তাই আপনারা দেখতেই পাচ্ছেন যে SBI স্টক টার কারেন্ট প্রাইস এবং সারাদিন এর গ্রাফ টা দেখাচ্ছে, গ্রাফ এর উপরে দেখুন 1D,5D,1M,6M,YTD লেখা দেখাচ্ছে যেখানে আপনি ক্লিক করলেই স্টক টার যথাক্রমে 1 দিন,5 দিন,1 মাস,6 মাস এবং পুরো বছর এর মুভমেন্ট টা দেখতে পাবেন.এবার ট্রেডিং এর ভাগ গুলি কি কি আলোচনা করা যাক.

ইকুইটি ট্রেডিং এর ভাগ গুলি হলো :
1. ইন্ট্রাডে
ইন্ট্রাডে ট্রেডিং এর নিয়ম হলো যেদিন কোনো স্টক কিনবেন সেদিন বিক্রি করতে হবে, ক্ষেত্রে আগে আপনি সেল করে পরে কিনে নিতে পারার সুবিধা আছে ,

যেমন ধরে নিচ্ছি একটি স্টক A , তার কারেন্ট প্রাইস হলো 50 টাকা. যদি আপনি 50 টাকায় 500 টি শেয়ার কিনলেন,একটু পরে সেটার দাম উঠে গিয়ে হলো 51.50 , আপনি সাথে সাথে শেয়ার নি ইন্ট্রাডে তে বিক্রি করে দিলেন,ব্যাস,আপনার কাজ শেষ, আপনি কিছু খান এর মধ্যেই পার শেয়ার লাভ করলেন 1.50 টাকা,মানে টোটাল লাভ হলো 500*1.50=750 টাকা,এখান থেকে হয়তো 30-35 টাকা ব্রোকারেজ কেটে হয়তো আপনার লাভ দাঁড়াবে 720-730 টাকার মধ্যে.

সেম ভাবে আপনি হয়তো বুঝতে পারছেন একটা শেয়ার এর দাম একটু পরেই পড়তে পারে,ব্যাস আপনি যদি আগে না কিনেও থাকেন তাও খুশি মনে এটাকে বেচে দিন, ধরুন শেয়ার B এর দাম এখন 101 টাকা, আপনি ওটার 500 টা শেয়ার বেচে দিলেন কারণ বুঝতে পারছেন এটার দাম কমতে পারে,একটু পরে ধরুন দাম কমে হলো 97.00 টাকা.তো আপনার লাভ কত ভাবুন এবার,পার শেয়ার লাভ হলো 4 টাকা,তাই একদিন আপনার ইনকাম 500*4=2000 টাকা.

যদি আপনি ইন্ট্রাডে তে ট্রেডিং করেন একটা স্ট্রিক্ট স্টপলস রেখে ট্রেডিং করবেন.যদি দেখেন অনেক লস আছেন সেদিন স্টক টি ছাড়বেন না ওটা অটোমেটিক পরের দিন আপনার পোর্টফোলিও তে অ্যাড হয়ে যাবে এবং পরে লাভ এলে বেচে দেবেন

তবে একটা কথা বলা ভালো যে আপনি নতুন নতুন শেয়ার মার্কেট ঢুকলে প্রথম এই ইন্ট্রাডে করতে যাবেন না,কারণ আপনি বুঝতে পারবেন না যে শেয়ার এর দাম কমবে না বাড়বে,প্রথম করার জন্যে ক্যাশ ট্রেডিং করা হলো বেস্ট অপসন

2 . ক্যাশ ট্রেডিং

ক্ষেত্রে আপনি একটি শেয়ার কিনে যত দিন খুশি রাখতে পারেন,এমনকি একটি শেয়ার যদি আপনি এক বছর টানা ধরে থাকেন এবং লাভ করেন তাহলে পুরো লাভ টা ট্যাক্স ফ্রি হয়ে যায়.

ক্ষেত্রে আপনি কোনো শেয়ার আগে বেচে পরে কিনতে পারবেন না, আপনি আপনার ট্রেডিং একাউন্ট লগইন করে cash buy করলেন ধরুন কোনো শেয়ার,সেটা পরের দিন আপনার স্টোক পোর্টফোলিও তে দেখাবে.লস থাকলেও এক্ষেত্রে ধৈর্য রাখুন,যেদিন একটু লাভ আসবেন সেল করে বেরিয়ে আসবেন.

3. FNO (ফিউচার এন্ড অপশন্স)
এটা একেবারেই নিউ কামার এই জন্যে নয় এটা নিয়ে আমি পরে ডিটেলস পোস্ট করবো,তবে এটা এমন অপসন যেটা আপনাকে পর্যন্ত মার্কেট লাভ দিতে পারে,এটা পুরোটাই High gain / high loss এই খেলা ,এটা শিখতে পারলে আপনার টাকা একদিন এই 2 - 3 গুন্ হয়ে যেতে পারে,তবে প্লিজ বার বার বলছি এটা নিউ কামার দের জন্যে না,খুব এক্সপেরিয়েন্সড হলে তবেই এটা ট্রাই করবেন না হলে সব টাকা একদিন চলে যেতে পারে কিনতু

10 comments:

  1. Nice blog in bengali. Aro lekha chai. Khub helpul new commer der jonne.

    ReplyDelete
  2. hey i just visited your blog and its look like you had done quite good work on it. if you want Free Commodity Tips. so visit our website now.

    ReplyDelete
  3. For different share trading courses on Indian stock market click the link to view Bikram Choudhurys Share Market Courses in Kolkata & Online Courses.

    ReplyDelete
  4. Pls give ikramme any contact no of Choudhurys Share Market Courses in Kolkata & Online Courses.

    ReplyDelete

  5. Great post This is very helpful to me and I was very impressed by your meaningful thoughts. Considering something really interesting about your blog, I saved it in Favorites.

    MCX commodity live rate in India

    ReplyDelete
  6. Best book on Intraday trading and options trading in Bengali written by Bikram Choudhury. Book title শেয়ার ট্রেডিং ক্যান্ডেলস্টিক চার্ট ও টেকনিক্যাল অ্যানালিসিস, বিক্রম চৌধুরীর লেখা শেয়ার ট্রেডিং এর বই

    ReplyDelete